Header Ads

রাজমিস্ত্রি দিয়েই তৈরী করছেন স্বপ্নের বাড়িটি? তাহলে জেনে নিন কয়েকটি তথ্য।


রাজমিস্ত্রি দিয়েই তৈরী করছেন স্বপ্নের বাড়িটি? তাহলে জেনে নিন কয়েকটি তথ্য।
সাড়া জীবন আয় করে তৈরী করছেন স্বপ্নের বাড়িটি। অথচ সামান্য ভূলেই ঝুঁকিপূর্ণ হতে পারে আপনার বাড়ি। আমাদের সমাজে অনেকেই আছে যারা নাকি টাকা বাঁচানোর জন্য ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ি না বানিয়ে রাজমিস্ত্রি দিয়েই ৫ তলা বিল্ডিং করে ফেলছেন। আজকে আমি এ সম্পর্কেই দু একটি কথা বলবো। আসুন জেনে নেই রাজমিস্ত্রি দিয়ে বাড়ি করার অপকারিতা। ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ি করার উপকারিতা। 
.
রাজমিস্ত্রি দিয়ে বাড়ি করার অপকারিতা।
বাড়ি করার প্রথম স্টেপ সয়েল টেষ্ট। রাজমিস্ত্রি কখনোই সয়েল টেষ্ট করে বাড়ি নির্মান করবে না।যেহেতু রাজমিস্ত্রি সয়েল টেষ্ট করবেন না সেহেতু পুরো বিল্ডিং এ ডিজাইন এর কথা আসেই না। সুতরাং ডিজাইন যদি না হয় বিল্ডিং আর কি ই বা থাকলো??? তবে হ্যা সে তার অভিজ্ঞতা থেকে নিজের মতো একটি ডিজাইন করবে যা কোনো খাতা-কলেম, হিসাব-নিকাশ থাকবে না।  রাজমিস্ত্রি নিজেই আর্কিটেক্ট করে নিবে যা পরিবেশ আর ডিজাইন বিরুধী হবেই। রাজমিস্ত্রি যে ডিজাইন করবে সেখানে অতিরিক্ত বেশি রড ব্যযবহার করবেই যা আপনার খরচ দ্বিগুন বাড়িয়ে দিবে।  সবচেয়ে বড় সমস্যা হচ্ছে রাজমিস্ত্রি দিয়ে কাজ করালে তারা কখনোই নির্দিষ্ট এস্টিমেট করতে পারে না। যা আপনার ব্যায় অনেকাংশে বাড়িয়ে দিবে । একজন রাজমিস্ত্রি কখনোই রাজুক নির্দেশিত পরিক্লপ্না অনুযায়ী কাজ করেন না। যা আপনাকে সরকারী জটিলতায় ফেলবে।
.
ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ি করার উপকারিতা।
ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ি করার উপকারিতা।

ইঞ্জিনিয়ার অবশ্যই সয়েল টেষ্ট করেই আপনার বাড়ির ডিজাইন করবে। যা আপনার খরচ রাজমিস্ত্রির চেয়ে অনেক কমিয়ে দিবে। ইঞ্জিনিয়ার কখনোই অতিরিক্ত রড বা সিমেন্ট ব্যবহার করবে না। ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ি করলে সরকারী জটিলতা মুক্ত হওয়া যায়। ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ি করলে সঠিক এস্টিমেট হয়। যা খরচ কমিয়ে দেয়। সঠিক সময়ের ভিতর কাজ সম্পাদন হয়। সবরকম লোড হিসেব করেই ইঞ্জিনিয়ার বাড়ি তৈরী করে। যা রাজমিস্ত্রি করে না।
.
সুতরাং বুঝতেই পারছেন খরচ বাঁচাতে গিয়ে রাজমিস্ত্রি দিয়ে বাড়ি করলে খরচ বেড়ে যাবেই । আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি। পরিশেষে একটা কথাই বলবো ইঞ্জিনিয়ার দিয়ে বাড়ি নির্মান করুন সেফ থাকুন। আর সকল কিছু সর্বশক্তিমান আল্লাহর কাছে।
আমি খুব ছোট একজন সিভিল ইঞ্জিনিয়ার। আমার উদ্দেশ্য ইঞ্জিনিয়ারদের এড দেওয়া নয়। আপনাদের মঙ্গলের জন্য এই সামান্য কিছু কথা। ভুল হলে ক্ষ্মার চোখে দেখ

No comments

Powered by Blogger.